1. eliusmorol@gmail.com : দিঘলিয়া ওয়েব ব্লগ : দিঘলিয়া ওয়েব ব্লগ
  2. rahadbd300@gmail.com : rahad :
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০২:৩৮ অপরাহ্ন

?অ্যান্ড্রয়েড ফোনের জন্য প্রয়োজনীয় ৪ টি অ্যাপস?

মো: ইলিয়াস হোসেন
  • সর্বশেষ আপডেট: সোমবার, ২৩ ডিসেম্বর, ২০১৯
  • ৫৯১ বার সংবাদ টি দেখা হয়েছে

।।অ্যান্ড্রয়েড ফোনের প্রয়োজনীয় ৪ টি অ্যাপস।।

?দিঘলিয়া ওয়েব ব্লগ তথ্যপ্রযুক্তি ডেস্ক?

বৈচিত্র্যময় অ্যাপ্লিকেশন ব্যবহার করে অ্যান্ড্রয়েড ফোনকে নানা কাজেই ব্যবহার করা যায়। এর মধ্যে ব্যতিক্রমধর্মী অনেক কাজই সকলের নিকট তেমন পরিচিত নয়। তেমন চার টি প্রয়োজনীয় অ্যাপস ব্যবহারের কথা তুলে ধরা হয়েছেঃ-

স্পাই ক্যামেরাঃ

বাসা-বাড়ি কিংবা অফিসে নজরদারি করার জন্য সিসিটিভির ব্যবহার তো রয়েছেই। তবে একটি বাড়তি অ্যান্ড্রয়েড ফোন থাকলে আর সিসিটিভির প্রয়োজন নেই। ওই ফোনটিকেই ব্যবহার করা যাবে স্পাই ক্যামেরা হিসেবে। এর জন্য কেবল অ্যান্ড্রয়েড ফোনটিতে ইন্সটল করে নিতে হবে স্পাই কিট নামের একটি অ্যাপ্লিকেশন। গুগল প্লে স্টোরে টাট্টু মোবাইলের তৈরি এই অ্যাপ্লিকেশনটি পাওয়া যাবে http://goo.gl/Uz9pJF ঠিকানায়। বিনামূল্যের এই অ্যাপ্লিকেশনটি মোশন ডিটেক্টর স্পাই ক্যামেরা হিসেবে কাজ করে। সহজে ব্যবহারযোগ্য এই অ্যাপ্লিকেশনটি কেবল নিরবেই কাজ করে না, ফোনের ডিসপ্লে বন্ধ থাকা অবস্থাতেও এটি ছবি ও ভিডিও ক্যাপচার করতে পারে। অ্যান্ড্রয়েড ফোনটিতে সিম কার্ড থাকলে এসএমএসের মাধ্যমেও দূর থেকে নিয়ন্ত্রণ করা যাবে স্পাই ক্যামেরাকে।

ব্রেইন ট্রেইনারঃ

শরীরকে সুস্থ রাখার জন্য যেমন সুষম খাদ্যের পাশাপাশি প্রয়োজন শারীরিক ব্যায়াম, তেমনি মস্তিষ্কের সুস্থ বিকাশের জন্যও প্রয়োজন মস্তিষ্কের ব্যায়াম। এই কাজটিতে আপনাকে সহায়তা করতে পারে ‘এলিভেট’ নামের একটি অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন। একে বলা হয় ব্রেইন ট্রেইনার অ্যাপ্লিকেশন। এতে রয়েছে ২৫টিরও বেশি গেম এবং পাজল যেগুলো স্মৃতিশক্তি ও মনোযোগ বাড়াতে এবং মানসিক দক্ষতা ও চিন্তার গতি বাড়াতে কাজ করে থাকে। এটি ব্যবহারের সময় ব্যবহারকারীর স্কোরের ওপর নির্ভর করে এটি নিজে থেকেই ব্যবহারকারীর মানসিক দক্ষতা পরিমাপ করতে পারে এবং সেই অনুযায়ী এতে হাজির হয় গেম বা পাজলগুলো। এটি ডাউনলোড করা যাবে http://goo.gl/2qUryv ঠিকানা থেকে।

ভোল্টেজ পরিমাপকঃ

মোবাইলের ব্যাটারি রিচার্জ করতে তো হয় প্রতিদিনই। কিন্তু কোনো ফোনের ব্যাটারি রিচার্জের সময় কী পরিমাণ বিদ্যুত্ প্রবাহিত হচ্ছে, সেই তথ্য কি আমরা জানি? এই তথ্য জানার জন্য সরাসরি কোনো পদ্ধতি নেই অ্যান্ড্রয়েড ডিভাইসে। তবে ‘অ্যাম্পিয়ার’ নামের একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে এই কাজটি সহজেই করা যায়। ব্রেইনট্র্যাপ নামের একটি প্রতিষ্ঠানের তৈরি এই অ্যাপ্লিকেশনটি ব্যাটারি চার্জ হওয়ার সময়জুড়ে প্রদর্শন করবে বিদ্যুত্ প্রবাহের পরিমাণ এবং ভোল্টেজের পরিমাপ। আর ফোনটি চার্জারের সাথে সংযুক্ত না থাকার সময় এটি ফোনের ডিসচার্জের হার প্রদর্শন করবে। গুগল প্লে স্টোরে এই অ্যাপ্লিকেশনের লিংকে http://goo.gl/KLgxOw গেলে অবশ্য এই বিষয়ক তালিকা পাওয়া যাবে।

পূর্ণাঙ্গ মিডিয়া প্লেয়ারঃ

অ্যান্ড্রয়েড ফোন থেকে সাধারণভাবে টিভিতে মাল্টিমিডিয়া কনটেন্ট স্ট্রিমিং করা যায়। বাড়তি সুবিধা উপভোগ করার জন্য টিভির সাথে অ্যান্ড্রয়েড ফোনকে সংযুক্ত করে পূর্ণাঙ্গ মিডিয়া প্লেয়ার হিসেবে ব্যবহার করা সম্ভব। এর জন্য থাকতে হবে এমএইচএল বা এইচডিএমআই আউটপুট, যা দিয়ে অ্যান্ড্রয়েড ফোনটি যুক্ত হবে টিভির সাথে। আর প্রয়োজন হবে বিশেষায়িত সফটওয়্যারের। গুগল প্লে স্টোরে নেই অ্যাপসটি। তাই www.tvaddons.ag/tvme-android সাইট থেকে এই অ্যাপ্লিকেশনের এপিকে ফাইল ডাউনলোড করে নিয়ে পৃথকভাবে ইন্সটল করে নিতে হবে।

স্যোসিয়াল মিডিয়াতে শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর...