1. eliusmorol@gmail.com : দিঘলিয়া ওয়েব ব্লগ : দিঘলিয়া ওয়েব ব্লগ
  2. rahadbd300@gmail.com : rahad :
বুধবার, ২৯ মে ২০২৪, ০৩:৪০ অপরাহ্ন

✒স্ক্যানার এর বিবরণ?

মো: ইলিয়াস হোসেন
  • সর্বশেষ আপডেট: শনিবার, ১৩ জুন, ২০২০
  • ৭৭৩ বার সংবাদ টি দেখা হয়েছে

✒স্ক্যানার এর বিবরণ?

⇨সম্পাদনায়ঃ মোড়ল মোঃ ইলিয়াস হুসাইন

কোনো ছবি বা লেখা অবিকল ডিজিটাল ডাটায় বা কম্পিউটারে সংরক্ষণের জন্য স্ক্যানার ব্যবহার করা হয়। ডিজিটাল ক্যামেরা আসার পূর্বে ছাপা কোনো তথ্য কম্পিউটারে সংরক্ষণের এটি ছিল একমাত্র সমাধান।

স্ক্যানারের কাজ হলোঃ-
১.এর মাধ্যেমে ছবি রেখা লেখা ইত্যাদি হবুহু কম্পিউটারের মাধ্যেমে দেখা যায়।

২.সম্পাদন ও প্রিন্টারের কাজ করা যায়।

৩.এটি প্রফেশনাল প্রকাশনার কাজে ব্যাবহৃত হয়।

৪.এর সাহায্য একাধিক ছবির সমান্বয়ে ছবিতে নতুন মাত্রা যোগ এবং ইচ্ছা মত রঙ্গের বাবহার করা যায়।<৫.এটির সাহায্যে আলোকরশ্নি এবং আলোক সংবেদনশীল যন্ত্রের সাহ্যয্যে ছবি লেখা ইতাদি পাঠ করা যায়।

যেভাবে কাজ করে স্ক্যানার
স্ক্যানারে ফটেকপি মেশিনের মত একটি কাঁচের উপর নির্দিষ্ট ছবি বা কাগজটিকে কাঁচের দিকে মুখ করে রেখে এর ঢাকনাটি দিয়ে ঢেকে দেওয়া হয়। পরে নির্দিষ্ট বাটন বা কমান্ড দেওয়ার পর এর কাঁচের নিচে থাকা একটি আলো প্রক্ষেপনকারি বাল্ব পুরো কাগজটিকে আলোকিত করে যায়। অর্থাৎ এই আলো ফেলার মাধ্যমে এটি কাগজের তথ্য সমূহকে পড়ে ফেলে ও বৈদ্যুতিক তরঙ্গ হিসেবে মনিটরে প্রদর্শন করে। প্রথমবার একটি প্রাকদর্শন দেখায় এতে ব্যবহারকারী তার প্রয়োজন নির্দিষ্ট করন করার পর স্ক্যানারকে নির্দেশ দিলে এটি কাগজের তথ্যটি চুড়ান্ত ভাবে কম্পিউটারে সংরক্ষণের জন্য উপস্থাপন করে। এরপর ব্যবহারকারী তার প্রয়োজন অনুযায়ী নাম ও স্থান ঠিক করে এটিকে সংরক্ষণ করেন।

স্ক্যানার ব্যবহার করতে গেলে ব্যবহারকারীদের অনেক সময় সমস্যায় পড়তে হয়। এই টিউটোরিয়ালে তুলে ধরা হলো স্ক্যানার সংযোগ না পেলে কিংবা সাধারণ কিছু সমস্যা হলে করনীয় কাজগুলো:
প্রথমে দেখতে হবে স্ক্যানারের পিছনের ক্যাবল ঠিকভাবে লাগানো আছে কিনা। কেনানা যদি ক্যাবল ঠিকভাবে না লাগানো থাকে তাহলে স্ক্যানারে পাওয়া যাবে না। যদি স্ক্যানারে পাওয়ার লাইন সঠিকভাবে পেয়ে থাকে তাহলে পাওয়ার লাইট জ্বলতে দেখা যাবে।
পোর্টের সমস্যা ধরতে প্রথমেই চেক করতে হবে কম্পিউটার এবং স্ক্যানার এর মাঝে অন্য কোনো ডিভাইস আছে কিনা? যদি থেকে থাকে তাহলে এটি সরিয়ে দিতে হবে।
অনেক সময় সব সংযোগ ঠিক থাকার পরও স্ক্যানার খুঁজে পাওয়া যায় না। সেক্ষেত্রে স্ক্যানার নতুন করে ইন্সটল করে নিতে হবে।
এলপিট পোর্ট ঠিক আছে কিনা তা নিশ্চিত করতে হবে। যদি ঠিক না থাকে তাহলে বায়োসে গিয়ে তা ঠিক করে দিতে হবে।
স্ক্যান করার সময় পরিষ্কার কাগজ স্ক্যান করা উচিত। ময়লা কিংবা আঠা যুক্ত কোনো কাগজ স্ক্যান করা স্ক্যানার জন্য ক্ষতিকর।

(চলবে)

স্যোসিয়াল মিডিয়াতে শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর...