1. eliusmorol@gmail.com : দিঘলিয়া ওয়েব ব্লগ : দিঘলিয়া ওয়েব ব্লগ
  2. rahadbd300@gmail.com : rahad :
বুধবার, ১৭ জুলাই ২০২৪, ০৪:১৫ পূর্বাহ্ন

✒ঘড়ি আর তারিখ আইকন?

মো: ইলিয়াস হোসেন
  • সর্বশেষ আপডেট: বুধবার, ১০ জুন, ২০২০
  • ৫৮২ বার সংবাদ টি দেখা হয়েছে

✒ঘড়ি আর তারিখ আইকন?

⇨সম্পাদনায়ঃ মোড়ল মোঃ ইলিয়াস হুসাইন

কম্পিউটারে বিশ্বমানের ঘড়ি এবং ক্যালেন্ডার আছে। ওগুলো অবশ্য সয়ংক্রিয় ভাবে চলে।কম্পিউটার বন্ধ করে রাখলেও এর ভিতরকার ব্যাটারির শক্তি এই ঘড়ি ও ক্যালেন্ডার চালু রাখে।যে কারণে যখনই কম্পিউটার ওপেন করা হোক না কেন, তখনই এ’দুটো একটিভ বা চালু হয়ে বর্তমান সময় ও তারিখটি নিয়ে প্রদর্শিত হবে।ডেস্কটপে নির্দেশিত ঘড়ি ও তারিখের আইকনের উপর মাউসের পয়েন্টার নিয়ে গেলে বা রাখলেই বর্তমান সময় ও তারিখ দেখায়। অবশ্য কম্পিউটারে প্রদর্শিত সময় ও তারিখ সঠিক নাও থাকতে পারে। আর তা না থাকলে যেভাবে তা পাল্টানো যাবে এবার তার নিয়মটি দেখবো- এজন্য ধাপে ধাপে যে কাজগুলো করতে হবেঃ-

(১) প্রথমে তারিখ ও সময় আইকনের উপর মাউসের পয়েন্টার নিয়ে ডবল ক্লিক করতে হবে। ফলে ‘ডেট/টাইম প্রোপাটিস’ নামে একটি সংলাপ বক্স প্রদর্শিত হবে।

(২) এই সংলাপ বক্সের ‘টাইটেল বারে’র নিচে রয়েছে ‘মেনুবার’। সেখানে ‘ডেট এন্ড টাইম’ এবং ‘টাইম জোন’ নামের দু’টো মেনু পাশাপাশি রয়েছে। এবার ‘ডেট এন্ড টাইম’ মেনুটি মাউসের সাহায্যে সিলেক্ট করতে হবে।

(৩) প্রথমে মাসের নাম বদলানোর জন্য সংলাপ ঘরে যেখানে মাসের নাম দেখাচ্ছে সেখানে বা তার পাশের তীর চিহ্নে মাউসের সিঙ্গল ক্লিক করতে হবে। এখানে বারো মাসের তালিকা থেকে মাউস দিয়ে ক্লিক করে কাঙ্খিত মাসটি সিলেক্ট করলে নামটি মাসের ঘরে চলে যাবে।

(৪)এবার একই ভাবে মাসের কত তারিখ তা সিলেক্ট করে দিতে হবে।

(৫) এবার তারিখটি পাল্টাতে হলে ঘড়ির ছবির নিচে একটি ডিজিটাল ঘড়ি চিহ্ন আছে। এখান থেকে মাউস দিয়ে সিলেক্ট করে ঘন্টা, মিনিট, সেকেন্ড ইত্যাদি ঠিক করে দিতে হবে।

(৬) এবার সংলাপ ঘরের ‘ডেট এন্ড টাইম’ মেনুর পাশে ‘টাইম জোন’ নামের মেনুটি মাউস দিয়ে সিলেক্ট করে নিতে হবে এবং এখান থেকে টাইম জোন ঠিক করে দিতে হবে। কম্পিউটারের এই অংশে সারা পৃথিবীর টাইম সংকেত দেওয়া আছে। ইচ্ছা করলে যেকোন দেশের চলমান টাইম বা সময় এখান থেকে জেনে নেওয়া যাবে। আমরা বাংলাদেশের মানুষ যেহেতু ঢাকার সাথে সময় মিলিয়ে চলি, তাই টাইম জোন থেকে ‘(জিএমটি+০৬.০০)আস্তানা ঢাকা’ সিলেক্ট করে দিতে হবে। তাহলে কম্পিউটার সঠিকভাবে বাংলাদেশ টাইম দেখাবে।‘(জিএমটি+০৬.০০)আস্তানা ঢাকা’ এর অর্থ হলো গ্রিনিসমান সময় মানের সাথে আমাদের দেশের সময় ৬ঘন্টা যোগ হবে।অথবা বাংলাদেশের সময় যে কয়টা বাজবে গ্রিনিসমান সময় তার চেয়ে ৬ঘন্টা কম হবে।

(৭) সবগুলো কাজ ঠিকঠাকমত হয়ে গেলে উক্ত সংলাপ ঘরের ওকে বোতাম ক্লিক করে অথবা কীবোর্ডথেকে এন্টার কী চেপে কাজটি শেষ করা যায়। এবং সাথে সাথে দেখা যাবে তারিখ ও সময় আইকনে বর্তমান ঠিক করে দেওয়া টাইম ও তারিখ প্রদর্শিত হচ্ছে।

(চলবে)

স্যোসিয়াল মিডিয়াতে শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর...