1. eliusmorol@gmail.com : দিঘলিয়া ওয়েব ব্লগ : দিঘলিয়া ওয়েব ব্লগ
  2. rahadbd300@gmail.com : rahad :
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৫৪ অপরাহ্ন

ট্যাক্স কার্ড পাচ্ছেন পাঁচ সাংবাদিক

মো: ইলিয়াস হোসেন
  • সর্বশেষ আপডেট: বৃহস্পতিবার, ৭ নভেম্বর, ২০১৯
  • ৫৪৪ বার সংবাদ টি দেখা হয়েছে

গত কর বছরের (২০১৮-২০১৯) সর্বোচ্চ ১৪১ করদাতা ব্যক্তি ও প্রতিষ্ঠানকে ট্যাক্স কার্ড দেয়া হচ্ছে। এদের মধ্যে রয়েছেন ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম, দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, দৈনিক আজাদীর সম্পাদক মোহাম্মদ আব্দুল মালেক, চ্যানেল আইয়ের ডিরেক্টর অ্যান্ড হেড অব নিউজ শাইখ সিরাজ ও সিনিয়র সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল।

‘জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা, ২০১০ (সংশোধিত)’ এর বিধান অনুযায়ী ব্যক্তি পর্যায়ে ৭৪টি, কোম্পানি পর্যায়ে ৫৭টি এবং অন্যান্য ক্ষেত্রে আটটিসহ মোট ১৪১টি ট্যাক্স কার্ড প্রদানের লক্ষ্যে প্রাপ্তদের নামের তালিকার গেজেট প্রকাশ করেছে সরকার।

অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগের ৫ নভেম্বরে প্রকাশিত গেজেট অনুযায়ী সাংবাদিকদের মধ্যে সর্বোচ্চ কর দিয়ে ট্যাক্স কার্ড পাচ্ছেন এই পাঁচ সাংবাদিক। এদের মধ্যে ডেইলি স্টারের সম্পাদক মাহফুজ আনাম বৃহৎ করদাতা ইউনিটে কর প্রদান করেন।

ট্যাক্স কার্ড পাচ্ছেন দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান। তিনি ঢাকা কর অঞ্চল-৭ এ কর প্রদান করে থাকেন। চট্টগ্রাম থেকে প্রকাশিত দৈনিক আজাদীর সম্পাদক মোহাম্মদ আব্দুল মালেকও পাচ্ছেন ট্যাক্স কার্ড। তিনি চট্টগ্রাম কর অঞ্চল-১ এ কর প্রদান করেন।

বেসরকারি স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল আইয়ের ডিরেক্টর অ্যান্ড হেড অব নিউজ শাইখ সিরাজ পাচ্ছেন ট্যাক্স কার্ড। তিনি ঢাকা কর অঞ্চল-৭ এ ট্যাক্স প্রদান করেন। এছাড়া সাংবাদিকদের মধ্যে পঞ্চম সর্বোচ্চ কর প্রদান করে ট্যাক্স কার্ড পাচ্ছেন সিনিয়র সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল। ঢাকা কর অঞ্চল-৩ এ তিনি কর প্রদান করে থাকেন বলে জানা গেছে।

ট্যাক্স কার্ডধারীরা যেকোনো জাতীয় অনুষ্ঠানে আমন্ত্রণ পাবেন। স্থল, জল ও আকাশপথে সরকারি কোটা অনুসারে আসন ও অন্যান্য সুবিধা পাবেন তারা। কার্ডধারীরা ও তাদের পরিবারের সদস্যরা চিকিৎসাসুবিধা ও নাগরিক সেবার ক্ষেত্রে সর্বোচ্চ অগ্রাধিকার পাবেন।

এনবিআর সূত্রে জানা গেছে, করদাতার সংখ্যা বাড়ানো এবং নাগরিক কর প্রদানে উৎসাহিত করতে সেরা করদাতা হিসেবে ব্যবসায়ীদের পাশাপাশি ডাক্তার, আইনজীবী, প্রকৌশলী, তরুণ, খেলোয়াড়, মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী, সাংবাদিক, নারী চাকরিজীবী, অভিনয় ও কণ্ঠশিল্পীসহ ১৮টি বিভাগে এই কর পুরস্কার প্রদান হবে।

স্যোসিয়াল মিডিয়াতে শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর...