1. eliusmorol@gmail.com : দিঘলিয়া ওয়েব ব্লগ : দিঘলিয়া ওয়েব ব্লগ
  2. rahadbd300@gmail.com : rahad :
রবিবার, ১৬ জুন ২০২৪, ১১:২৯ পূর্বাহ্ন

।।যুদ্ধের কারণে ইউক্রেনের অধিকাংশই বাংলাদেশিরা দেশে ফিরতে চান নাঃ পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।।

মো: ইলিয়াস হোসেন
  • সর্বশেষ আপডেট: মঙ্গলবার, ১ মার্চ, ২০২২
  • ৩১৬ বার সংবাদ টি দেখা হয়েছে

যুদ্ধের কারণে ইউক্রেইন থেকে পালিয়ে পাশের তিন দেশে আশ্রয় নেওয়া বাংলাদেশিদের অধিকাংশই দেশে ফিরতে চান না বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

গত সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এ কথা জানিয়ে বলেন, ইউক্রেনে থাকা বাংলাদেশিদের মধ্যে সাতশ জনের মতো বাংলাদেশ দূতাবাসগুলোর সঙ্গে যোগাযোগে আছে ।

তিনি আরও বলেন, ‘ইউক্রেন থেকে ৪৭০ জন বাংলাদেশি পোল্যান্ড, রোমানিয়া ও মলদোভায় আশ্রয় নিয়েছে। আজ দিন শেষে এটা পাঁচশত হতে পারে।

খুব বেশি সংখ্যক মানুষ কিন্তু আসার আগ্রহ প্রকাশ করেননি। খুব বেশি হলে ৫০-৬০ জনকে পেয়েছি। 
তিনি আরও বলেন, ‘পোল্যান্ডে যে চার শতাধিক বাংলাদেশি আশ্রয় নিয়েছেন, তাদের মধ্যে ৪৫ জন দূতাবাসের ব্যবস্থাপনায় আছে। পোল্যান্ড তাদেরকে ১৫ দিন থাকতে দেবে। আগামী ২-৪ দিনের মধ্যে আনার সম্ভাবনা নাই। এত অল্প মানুষকে আনার জন্য বিমান পাঠানোর দরকার নাই। ’

গত বৃহস্পতিবার ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর সবাই পাশের দেশগুলোতে পালানোর ঢল নামে। ইউক্রেনে বাংলাদেশের দূতাবাস না থাকায় সরকার জানিয়েছে, পোল্যান্ডসহ অন্য দেশে পৌঁছানোর পর এই বাংলাদেশির রাখা ও ফেরানোর দায়িত্ব নেওয়া হবে।

ইউক্রেন থেকে সীমান্তের দিকে যাওয়ার সময় পথের পরিস্থিতি বিবেচনায় নিতে বাংলাদেশিদের প্রতি আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী আরও বলেন, “যেখানে আছেন, সেখানে থেকে নিয়ারেস্ট দেশে সর্বোচ্চ কত ঘণ্টা লাগতে পারে, সেটা বিবেচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়ে রওনা দিতে হবে।

এর একমাত্র কারণ আবহাওয়া অনুকূলে নয়, পরিবেশ অনুকূলে নয়, সিকিউরিটি-সেফটি ও অনুকূলে নাই।”

স্যোসিয়াল মিডিয়াতে শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর...