1. eliusmorol@gmail.com : দিঘলিয়া ওয়েব ব্লগ : দিঘলিয়া ওয়েব ব্লগ
  2. rahadbd300@gmail.com : rahad :
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ১১:২৯ অপরাহ্ন

।।যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড.হুমায়ুন কবির তৈরী করলেন ভিন্নরকম গাড়ি।।

মো: ইলিয়াস হোসেন
  • সর্বশেষ আপডেট: বৃহস্পতিবার, ১৯ ডিসেম্বর, ২০১৯
  • ৪৯৬ বার সংবাদ টি দেখা হয়েছে

।।যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড.হুমায়ুন কবির তৈরী করলেন ভিন্নরকম গাড়ি।।

-মোড়ল মোঃ ইলিয়াস হুসাইন

মানব সভ্যতার ইতিহাস এর পর থেকেই বিজ্ঞান। এই বিজ্ঞান এর মাধ্যমে আবিষ্কৃত হয়েছে মানুষের দৈন্দিন জীবনে ব্যবহৃত নানা কিছু। যা বিশেষ করে মানুষের জন্য খুবই প্রয়োজনী। মানুষের জীবন-যাত্রার মান সহজ হয়েছে এই বিজ্ঞান এর সুবাদে। বিশ্বের বিভিন্ন দেশের সাথে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। বর্তমান সময়ে নানা উদ্ভাবন মূলক কাজেও বাংলাদেশের বিশেষ ভূমিকা রয়েছে।

যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) এক শিক্ষক দেশীয় যন্ত্রপাতি ব্যবহার করে তৈরী করেছেন ভিন্নরকম গাড়ি। পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. হুমায়ুন কবির শুধুমাত্র সৌরশক্তির ব্যবহারে গাড়িটি চালাতে সফল হয়েছেন। বিশেষ এই গাড়ি সাশ্রয়ী ও জনবান্ধব হবে বলে মনে করা হচ্ছে। গাড়িটি একদিনের সৌরচার্জে ২০ কিলোমিটার পর্যন্ত চলতে সক্ষম। সূত্র জানায়, গবেষণার অংশ হিসেবে তৈরী করা গাড়ির সোলার প্যানেল ছাড়া সবকিছুই দেশীয় বাজার থেকে সংগ্রহ করা। যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নিজস্ব গবেষণা তহবিল থেকে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট থেকে বরাদ্দ হয়েছে গাড়ি তৈরীর খরচ। সে প্রকল্পের সফল বাস্তবায়ন সৌরশক্তি চালিত গাড়ি। যন্ত্রপাতি নিয়ে যশোরের একটি মোটর ওয়ার্কশপে সৌরশক্তি চালিত গাড়িটি তৈরী করা হয়।

ড. মো. হুমায়ুন কবির বলেন, আমাদের দেশে সৌরশক্তি চালিত গাড়ির অপার সম্ভাবনা রয়েছে। চায়না থেকে আমদানিকৃত ব্যাটারিচালিত থ্রি হুইলার এদেশে বহুল প্রচলিত। যদিও সরকারিভাবে তা অনুমোদিত নয়। নিম্নমানের ঐসব গাড়ি আমদানি করতে প্রতিবছর হাজার হাজার ডলার বৈদেশিক মুদ্রা ব্যয় হয়। আর ফুয়েল দিয়ে চলা গাড়ি পুরোটাই আমদানি নিভর্র ও পরিবেশের জন্য ক্ষতিকর। বিষয়গুলো চিন্তা করে আমরা সৌরশক্তি চালিত গাড়ি তৈরি করেছি। জানা যায়, নতুন ধরনের এই গাড়ির ব্যাটারিতে সৌরশক্তি জমা হওয়া বৈদ্যুতিক চার্জ দিয়ে গাড়ির মোটর চলবে। দুইজন যাত্রী ও একজন চালকসহ গাড়িটি ৩৩০ কেজি বহন করতে পারবে। একদিনের চার্জে গাড়ি চলবে ২০ কিলোমিটার পর্যন্ত। তবে উচ্চক্ষমতা সম্পন্ন সৌরকোষ ব্যবহার করে তা দ্বিগুণ বা তিনগুণ বাড়ানো সম্ভব। সৌরশক্তি দিয়ে গাড়ি চালানো নতুন নয়। তবে বাণিজ্যিকভাবে ব্যবহার শুরু হয়নি।

বর্তমান বিশ্বে এক দেশ অন্য দেশের সাথে বিভিন্ন ধরনের ব্যবসায় বানিজ্য পরিচালনা করে থাকে। নিজ দেশের প্রয়োজনে চাহিদা সম্পন্ন পন্য আমদানি করে থাকে। বিভিন্ন ধরনের যন্ত্রাংশ পন্য ও আমদানি রফতানি করে থাকে। বিশ্বের বিভিন্ন দেশে চীনের নানা প্রযুক্তির প্রচলন রয়েছেন। বাংলাদেশেও চীনের অনেক ধরনের প্রযুক্তির উল্লেখযোগ্য ব্যবহার রয়েছে।

স্যোসিয়াল মিডিয়াতে শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর...