1. eliusmorol@gmail.com : দিঘলিয়া ওয়েব ব্লগ : দিঘলিয়া ওয়েব ব্লগ
  2. rahadbd300@gmail.com : rahad :
মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৪:৫৪ পূর্বাহ্ন

।।যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন।।

মো: ইলিয়াস হোসেন
  • সর্বশেষ আপডেট: বুধবার, ১৮ মার্চ, ২০২০
  • ৫২১ বার সংবাদ টি দেখা হয়েছে

।।যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন।।

।।দিঘলিয়া ওয়েব ব্লগ অনলাইন ডেস্ক।।

যথাযোগ্য মর্যাদায় ও করোনা ভাইরাস বিস্তারের খবরের পরিপ্রেক্ষিতে অনেকটা অনাড়ম্বর আয়োজনে মঙ্গলবার সারাদেশে স্বাধীনতার স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন করা হয়েছে। দিঘলিয়া ওয়েব ব্লগ প্রতিনিধি ও সংবাদদাতাদের পাঠানো খবরঃ-

দিনাজপুরঃ

দিনাজপুর জেলা প্রশাসন কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, কেককাটা, বেলুন ও পায়রা ওড়ানোসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংরক্ষিত আসনের এমপি জাকিয়া তাবাসুম জুঁই, জেলা প্রশাসক মাহমুদুল আলম, পুলিশ সুপার মোহাম্মদ আনোয়ার হোসেন প্রমুখ। এছাড়া জেলার ১৩টি উপজেলা প্রশাসনসহ বিভিন্ন সরকারি এবং বেসরকারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে দিবসটি পালিত হয়েছে।

রাজশাহীঃ

বাংলাদেশ ইনফ্যান্টি রেজিমেন্টাল সেন্টার রাজশাহী সেনানিবাসের উদ্যোগে বর্ণাঢ্য র্যালি বের হয়। এছাড়া মহানগর আওয়ামী লীগের পক্ষ থেকে নগরীর কুমারপাড়া স্বাধীনতা চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানো হয়। এরপর বেলুন উড়িয়ে শিশুদের সঙ্গে নিয়ে কেক কাটা হয়। এ সময় উপস্থিত ছিলেন রাজশাহী মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, সাধারণ সম্পাদক ডাবলু সরকার প্রমুখ।

পিরোজপুরঃ

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শহরের বঙ্গবন্ধু চত্বরে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের সূচনা করা হয়। এরপর বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেন, পুলিশ সুপার হায়াতুল ইসলাম খান, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দসহ বিভিন্ন সরকারি ও বেসরকারি সংগঠনের প্রধানেরা। এ সময় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম এ হাকিম হাওলাদার, সহসভাপতি ও পৌর মেয়র মো. হাবিবুর রহমান মালেক প্রমুখ উপস্থিত ছিলেন।

খুলনাঃ

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে খুলনা মেট্রোপলিটন পুলিশ লাইনে তোপধ্বনির মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা, আলোকসজ্জা, ফজর নামাজের পর ২ হাজার ৩০০ হাফেজের ১ হাজার ২০০ বার কোরআন খতম শেষে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধের শহিদ, ১৫ আগস্টের শহিদ ও করোনা ভাইরাস থেকে দেশবাসীকে হেফাজাতের লক্ষ্যে দোয়া অনুষ্ঠিত হয়।

ভোলাঃ(দক্ষিণ)

ভোলা জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে জেলা প্রশাসক, পুলিশ সুপার, মুক্তিযোদ্ধা সংসদ, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, ভোলা প্রেসক্লাবসহ বিভিন্ন সামাজিক সংগঠন ও সরকারি স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান পুষ্পমাল্য দিয়ে শ্রদ্ধা জানান।

চাঁদপুরঃ

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শহরের অঙ্গীকার পাদদেশে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মো. মাজেদুর রহমান খানের নেতৃত্বে জেলা প্রশাসন, পুলিশ সুপার মো. মাহবুবুর রহমানের নেতৃত্বে পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগ সভাপতি নাছির উদ্দিন আহম্মেদ ও সাধারণ সম্পাদক আবু নঈম দুলাল পাটওয়ারীর নেতৃত্বে জেলা আওয়ামী লীগ, জেলা যুবলীগ, জেলা ছাত্রলীগ, জেলা মহিলা আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠন।

পাবনাঃ

জেলা পরিষদ চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন পাবনা সদর আসনের সংসদ সদস্য গোলাম ফারুক প্রিন্স, পাবনা-সিরাজগঞ্জ আসনের মহিলা সংসদ সদস্য নাদিরা ইয়াসমিন জলি, জেলা পরিষদ চেয়ারম্যান রেজাউর রহিম লাল, জেলা প্রশাসক কবীর মাহমুদ প্রমুখ।

ময়মনসিংহঃ

স্থানীয় সার্কিট হাউজ মাঠে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে প্রথম শ্রদ্ধা নিবেদন করেন সিটি মেয়র ইকরামুল হক টিটু। এরপর বিভাগীয় প্রশাসন, ডিআইজি-ময়মনসিংহ রেঞ্জ, জেলা প্রশাসন, পুলিশ প্রশাসনের কর্মকর্তা, মুক্তিযোদ্ধা, আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মী, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান এবং সামাজিক সাংস্কৃতিক পেশাজীবী সংগঠন ফুল দিয়ে শ্রদ্ধা জানায়।

বাগেরহাটঃ

জেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠন এবং জেলার বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করা হয়। এ সময় বঙ্গবন্ধুসহ সব শহিদের রুহের মাগফিরাত কামনা করে বিশেষ দোয়া করা হয়।

মৌলভীবাজারঃ

মৌলভীবাজার জেলা প্রশাসনের আয়োজনে শহিদ মিনার প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে মৌলভীবাজার পৌরসভায় মুজিববর্ষ মঞ্চে আলোচনা সভা ও গৃহহীনদের মধ্যে গৃহের চাবি বিতরণ করা হয়েছে।

মুন্সীগঞ্জঃ

শহরের ইদ্রাকপুর কেল্লা চত্বরে বঙ্গবন্ধুর ম্যুরালে সর্বস্তরের মানুষ পুষ্পমাল্য অর্পণ করে। পরে এর পাশেই ১০০টি বেলুন উড়ানো হয়। এরপর জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ১০০ পাউন্ডের কেক কাটা এবং আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলের কেন্দ্রীয় আওয়ামী লীগের মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস এমপি।

নেত্রকোনাঃ

মোক্তারপাড়া মুক্তমঞ্চে প্রথমে নেত্রকোনা-২ আসনের সংসদ সদস্য সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

লক্ষ্মীপুরঃ

জেলা প্রশাসনের আয়োজনে কালেক্টরেট ভবন প্রাঙ্গণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও আলোচনা সভার আয়োজন করা হয়। পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক অঞ্জন চন্দ্র পাল, পুলিশ সুপার ড. এ এইচ এম কামরুজ্জামান, জেলা পরিষদের চেয়ারম্যান মো. শাহজাহান প্রমুখ।

সুনামগঞ্জঃ

সুনামগঞ্জ পৌর শহরের ঐতিহ্য জাদুঘর প্রাঙ্গণে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদের বিরোধী দলীয় হুইপ অ্যাডভোকেট পীর ফজলুর রহমান মিসবাহ এমপি। এ সময় সুনামগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ আবদুল আহাদ, জেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি নূরুল হুদা মুকট প্রমুখ উপস্থিত ছিলেন।

রংপুরঃ

রংপুর মহানগরীর ডিসি মোড়ে বঙ্গবন্ধুর মুর্যালে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা নিবেদন করে রংপুর বিভাগীয় প্রশাসন, বাংলাদেশ পুলিশ রংপুর রেঞ্জ, রংপুর সিটি করপোরেশন, জেলা প্রশাসন, জেলা পুলিশ, জেলা ও মহানগর আওয়ামী লীগ, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ রংপুর জেলা ইউনিট কমান্ড, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান। অন্যদিকে রংপুর জেলা পরিষদ চত্বরে চেয়ারম্যান ছাফিয়া খানম ও সদর উপজেলা পরিষদ চত্বরে রংপুর-৩ আসনের সংসদ সদস্য রাহগিব আল মাহি সাদ এরশাদ ও জেলা প্রশাসক আসিব আহসান নবনির্মিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পমাল্য অর্পণ করেন।

কুমিল্লাঃ

নগর উদ্যানে বঙ্গবন্ধুর ম্যুরালে পুস্পস্তবক অর্পণ করেন সদর আসনের এমপি আ ক ম বাহাউদ্দিন, সংরক্ষিত নারী আসনের এমপি আঞ্জুম সুলতানা সীমা, জেলা পরিষদ চেয়ারম্যান মো. আবু তাহের, জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম প্রমুখ।

নড়াইলঃ

শহরের পুরাতন বাস টার্মিনাল এলাকায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করেন নড়াইল-২ আসনের এমপি মাশরাফি বিন মোর্তজা, জেলা প্রশাসক আনজুমান আরা, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিমউদ্দিন পিপিএম (বার), জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান নিজামউদ্দিন খান নিলু, পৌর মেয়র মো. জাহাঙ্গীর বিশ্বাস প্রমুখ।

মাদারীপুরঃ

জেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে বিভিন্ন প্রতিষ্ঠান। এছাড়া মসজিদ-মন্দিরে দোয়া করা হয়।

কুড়িগ্রামঃ

স্বাধীনতার বিজয়স্তম্ভ চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, কুড়িগ্রাম পৌরসভা, জেলা আওয়ামী লীগ, কুড়িগ্রাম প্রেসক্লাব, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠান। এছাড়া জেলা পুলিশের আয়োজনে আনন্দ র্যালি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

নরসিংদীঃ

জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে স্থাপিত জয়বাংলা চত্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন ও পুলিশ সুপার প্রলয় কুমার জোয়ারদার বিপিএম (বার) পিপিএম। পরে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন।

পঞ্চগড়ঃ

স্থানীয় সার্কিট হাউজ চত্বরের বঙ্গবন্ধু ম্যুরালে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু করা হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ১০০ পাউন্ডের কেক কাটেন জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিনসহ অতিথিরা। এ সময় পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট প্রমুখ উপস্থিত ছিলেন।

হবিগঞ্জঃ

জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট মো. আবু জাহির, সংসদ সদস্য অ্যাডভোকেট মো. আব্দুল মজিদ খান, জেলা প্রশাসক মোহাম্মদ কামরুল হাসান প্রমুখ।

নোয়াখালীঃ

জেলা প্রশাসক কার্যালয়ের সামনে নবনির্মিত মুজিব চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে একরামুল করিম চৌধুরী এমপি, জেলা প্রশাসক তন্ময় দাস, পুলিশ সুপার মো. আলমগীর হোসেন এবং জেলা ও পুলিশ প্রশাসক, জেলা আওয়ামী লীগসহ শ্রেণি পেশার মানুষ ও সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে জেলা শিল্পকলা একাডেমিতে জেলা প্রশাসনের পক্ষ থেকে প্রকাশিত ‘চিরঞ্জীব শেখ মুজিব’ স্মরণিকার মোড়ক উন্মোচন এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাঙ্গামাটিঃ

সংসদ সদস্য দীপংকর তালুকদার, জেলা প্রশাসক এ কে এম মামুনুর রশিদ ও পুলিশ সুপার মো. আলমগীর কবির বঙ্গবন্ধু চত্বরে বঙ্গবন্ধুর মুর্যালে পুষ্পস্তবক অর্পণ করেন।

এছাড়া খুলনার দীঘলিয়া এম,এ,মজিদ মডেল মাধ্যমিক বিদ্যালয়, দিঘলিয়া চাইল্ড হেভেন কিন্ডারগার্টেন, দাকোপ, বরিশালের আগৈলঝাড়া, ময়মনসিংহের ত্রিশাল, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), কুড়িগ্রামের নাগেশ্বরী ও ফুলবাড়ী, টাঙ্গাইলের ঘাটাইল, সিরাজগঞ্জের তাড়াশ ও চৌহালী, চাঁদপুরের কচুয়া, নওগাঁর রাণীনগর, চট্টগ্রামের চন্দনাইশ, সাতক্ষীরার তালা, কুষ্টিয়ার দৌলতপুর, সুনামগঞ্জের জগন্নাথপুর, পাবনার চাটমোহর, গোপালগঞ্জের কোটালীপাড়া, কুমিল্লার নাঙ্গলকোট ও দাউদকান্দি, পিরোজপুরের কাউখালী, চুয়াডাঙ্গার জীবননগর, লালমনিরহাটের কালীগঞ্জ, গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, মেহেরপুরের গাংনীসহ সারাদেশে যথাযোগ্য মর্যাদা ও উত্সবমুখর পরিবেশে জাতির জনকের জন্মশতবার্ষিকী উদযাপিত হয়েছে।

স্যোসিয়াল মিডিয়াতে শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর...