1. eliusmorol@gmail.com : দিঘলিয়া ওয়েব ব্লগ : দিঘলিয়া ওয়েব ব্লগ
  2. rahadbd300@gmail.com : rahad :
রবিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:২৫ পূর্বাহ্ন

।।মার্চের শেষে সিলেটে চালু ই-পাসপোর্ট

মো: ইলিয়াস হোসেন
  • সর্বশেষ আপডেট: বুধবার, ৪ মার্চ, ২০২০
  • ৩৫৬ বার সংবাদ টি দেখা হয়েছে

।।মার্চের শেষে সিলেটে চালু ই-পাসপোর্ট।।
।।দিঘলিয়া ওয়েব ব্লগঃঃঅনুসন্ধান টিম।।

সিলেট বিভাগীয় আঞ্চলিক পাসপোর্ট অধিদপ্তরে সংকট অবস্থায় আগামী মার্চ মাসের শেষের দিকে ইলেক্ট্রনিক্স (ই-পাসপোর্ট) চালু হতে যাচ্ছে।
মঙ্গলবার ৩ মার্চ মঙ্গলবার ৩ টায় সিলেট পাসপোর্ট অধিদপ্তর পরিচালকের মোবাইল ফোনে এ প্রতিবেদক কথা বলতে চাইলে পরিচালকের পিএ মো: সুভন আহমেদ ভূইয়ার সাথে আলাপকালে এ তথ্য জানা গেছে।

ই-পাসপোর্ট চালুর পাশাপাশি বিদেশগামীদের সেবা দিতে দেশে চলমান ডিজিটাল পাসপোর্ট সার্ভিস প্রকল্পও চালু থাকবে। ডিজিটাল পাসপোর্টকে সরকার এই মুহুর্তে বিলুপ্ত করার চিন্তা-ভাবনা করেনি। সে জন্য ই-পাসপোর্ট এবং ডিজিটাল পাসপোর্ট এ দুটি সেবা সিলেট থেকে পাওয়া যাবে। দেশের মধ্যে সবচেয়ে বেশী প্রবাসী অধ্যুষিত অঞ্চল সিলেটের মানুষ বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণ ভিসা, দ্বৈত নাগরিকত্ব, কাজের ভিসা ও হজ্ব ভিসায় বিদেশে যাওয়া-আসা করতে থাকায় সিলেটে পাসপোর্টের চাহিদা দিন ক্রমে বৃদ্ধি পেয়ে যাচ্ছে বলে তিনি স্বীকার করেন। সে জন্য সিলেট আঞ্চলিক পাসপোর্ট অধিদপ্তর তাদের সমস্যা মাথায় রেখে অতি জরুরী পাসপোর্টের আবেদন বিশেষ ব্যবস্থায় ঢাকার প্রধান কার্যালয়ে রেফার করে পাঠিয়ে দেয়া হয়। ফলে সেখান থেকে সময় মত আবেদনকারীরা পাসপোর্ট পাচ্ছেন বলে পরিচালকের পিএ কর্মকর্তা মো: সুভন আহমদ ভূইয়া এ তথ্য নিশ্চিত করেন।

বর্তমানে সিলেট আঞ্চলিক পাসপোর্ট অধিদপ্তরে যে সংকট চলছে এ সমস্যার কথা তিনি স্বীকার করে বলেছেন, ১৫ হাজারের বেশী পাসপোর্ট আবেদন পেন্ডিং অবস্থার সমাধান একটু দেরীতে হলেও হবে। তাতে বিদেশগামীরা ভিসা সমস্যা না পড়তে তাদের ভিসার কাগজপত্র আবেদনের সাথে দেখালে বিদেশগামীর আবেদনটি রেফার করে প্রধান কার্যালয়ে পাঠিয়ে দেয়া হয়। সেখান থেকেই সময় মত একজন আবেদনকারী এই রেফারেন্সের ভিত্তিতে জরুরী পাসপোর্ট সেবা পেয়ে থাকেন। এতে বিদেশগামীরা দুর্ভোগে পড়েছেন। এর প্রভাবে ট্রাভেলস এজেন্সিগুলো সুযোগ বুঝে কোপ মারার চেষ্টা করছে বলে একটি সূত্র উল্লেখ করেছে।
তবে কবে নাগাদ এই পাসপোর্ট সংকটের সমাধান হবে সে কথা তিনি ঠিক মতো বলতে পারেননি। তবে অনুসন্ধান টিম কে জানান মার্চ মাসের শেষে কোন তারিখ থেকে ই-পাসপোর্ট চালু হবে।

স্যোসিয়াল মিডিয়াতে শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর...