1. eliusmorol@gmail.com : দিঘলিয়া ওয়েব ব্লগ : দিঘলিয়া ওয়েব ব্লগ
  2. rahadbd300@gmail.com : rahad :
শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:০৯ অপরাহ্ন

।।খরস্রোতা নদী বড়াল এখন পানি শুণ্য।।

মো: ইলিয়াস হোসেন
  • সর্বশেষ আপডেট: শুক্রবার, ৭ ফেব্রুয়ারী, ২০২০
  • ৫০০ বার সংবাদ টি দেখা হয়েছে

।।খরস্রোতা নদী বড়াল এখন পানি শুণ্য।।
রাজিবুল করিম রোমিও, ভাংগুড়া ( পাবনা), প্রতিনিধি। সহযোগীতায়ঃ এস,এম রুবেল, ব্যুরো চীফ রাজশাহীঃ ডিভিশন এন্ড ক্রাইম রিপোর্টাস।

ফারাক্কার বিরুপ প্রভাবে এক সময়ের খরস্রোতা নদী বড়াল এখন মরা খালে পরিনত হয়েছে। নদীর তলদেশে এখন ফসলের আবাদ করা হচ্ছে। এছাড়া বৃহত্তর চলনবিল অঞ্চলের এক সময়ের খরস্রোতা এ নদীটি প্রয়োজনীয় সংস্কার ও ড্রেজিংয়ের অভাবসহ অপরিকল্পিত রেগুলেটর স্থাপনের ফলেও দিন দিন নাব্য হারিয়ে সংকীর্ণ হচ্ছে ।
নদীটি শুকিয়ে যাওয়ায় চলনবিলের ৮ টি উপজেলার মধ্যে নৌ চলাচল সম্পূর্ণ বন্ধ হয়ে গেছে ।ফলে এ অঞ্চলে নদী কেন্দ্রিক ব্যবসা-বাণিজ্যেও নেমে এসেছে স্থবিরতা । চলনবিল অঞ্চলে ফসল উৎপাদন ও অকাল বন্যার কবল থেকে রক্ষার জন্য বড়াল নদী এবং পদ্মার উৎসমুখে একটি রেগুলেটর স্থাপন করা হয় । কিন্তু ভুল পরিকল্পনার কারনে এ সুইসগেট নির্মাণে ক্রুটি দেখা দেয় । ফলে দীর্ঘ প্রায় দু’যুগেরও বেশি সময় পদ্মার পলিযুক্ত পানির স্বাভাবিক প্রবাহ বড়াল নদীতে বন্ধ থাকায় নাব্যতা হ্রাস পেয়েছে । এতে রাজশাহীর চারঘাট বড়াল রেগুলেটর থেকে
পাবনার চাটমোহর,ভাঙ্গুড়া, ফুরিদপুর সহ নাটোরের গুরুদাসপুর,লালপুর,বড়াইগ্রাম,সিংড়া,সিরাজগঞ্জের রায়গঞ্জ,তাড়াশসহ আশপাশের উপজেলার প্রায় ২৫ লক্ষাধিক মানুষ দুর্ভোগের শিকার হচ্ছে । পদ্মার স্রোতধারা এখন আর বড়াল নদীতে প্রবাহিত হয় না । ফলে বড়াল রেগুলেটর হতে গুরুদাসপুর, ভ্ঙ্গাুড়া ও ফরিদপুর হয়ে নদী পথটি পলি পড়ে নদীর প্রশস্থতা ও গভীরতা হারিয়ে গেছে । নদীর দু’পাড়েই গড়ে উঠেছে বসত বাড়ি ও ব্যবসা-প্রতিষ্ঠান ।মানুষ এখন নদীর তলদেশে চাষ করছে বিভিন্ন ফসল ।

সড়ক পথে পরিবহন খরচ বেশি হওযায় এখানকার ব্যবসায়ীরা স্বল্প খরচে নৌপথে ঢাকা,নারায়ণগঞ্জ ও আরিচা সহ দেশের বিভিন্ন অঞ্চলে পণ্য পরিবহন করে আসছিল । এখন নৌপথ বন্ধ থাকায় সড়ক পথে অধিক খরচে পণ্য পরিবহন করতে হয় । অথচ নদীটি নাব্য হারানোর ফলে প্রতিবছর অকাল বন্যার করালগ্রাসে ক্ষতির পরিমান বেড়েই চলছে । বিলুপ্ত হচ্ছে এ অঞ্চলের মৎস্য সম্পদ ।

স্যোসিয়াল মিডিয়াতে শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর...