1. eliusmorol@gmail.com : দিঘলিয়া ওয়েব ব্লগ : দিঘলিয়া ওয়েব ব্লগ
  2. rahadbd300@gmail.com : rahad :
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৪:১৬ পূর্বাহ্ন

।।কাতার থেকে ড্রোন উড়িয়ে সোলাইমানিকে হত‌্যা করা হয়ঃ দ্য মেইল।।

মো: ইলিয়াস হোসেন
  • সর্বশেষ আপডেট: সোমবার, ৬ জানুয়ারী, ২০২০
  • ৪৮২ বার সংবাদ টি দেখা হয়েছে

।।কাতার থেকে ড্রোন উড়িয়ে সোলাইমানিকে হত‌্যা করা হয়ঃ দ্য মেইল।।
।।দিঘলিয়া ওয়েব ব্লগ অনলাইন ডেস্ক।।

মধ‌্যপ্রাচ‌্যে যুক্তরাষ্ট্রের অন‌্যতম মিত্র মুসলিম দেশ কাতার। সেখানে অবস্থিত মার্কিন ঘাঁটি থেকে উড়ানো ড্রোন দিয়ে হ‌ত‌্যা করা হয় ইরানের জেনারেল সোলাইমানিকে, এমন খবর দিয়েছে যুক্তরাজ‌্যের পত্রিকা দ‌্য মেইল।

এছাড়া আরব নিউজ, দ‌্য অ‌্যারাবিয়া, গাল্ফ নিউজ এমন সংবাদ প্রধান শিরোনাম করে সংবাদ দিলেও কাতারভিত্তিক আন্তর্জাতিক গণম‌াধ‌্যম আল জাজিরা এ বিষয়ে কিছু বলেনি।

ইরাকের বাগদাদে সোলাইমানির ওপর হামলার গ্রাফিক্স ব‌্যবহার করে দ‌্য মেইল জানায়, কাতারে অবস্থিত আল উদেইদ সেনা ঘাঁটি থেকে পাঠানো এমকিউ-৯ রিপার ড্রোন পাঠানো হয়। সেই ড্রোন থেকে হেলফায়ার আর৯এক্স ক্ষেপনাস্ত্র ফেলা হয় সোলাইমানির গাড়িবহরে। আর ড্রোনকে নিয়ন্ত্রণ করা হয় যুক্তরাষ্ট্রের নেভেডা বিমানঘাঁটি থেকে। দুটি গাড়িতে দুটি ক্ষেপনাস্ত্র আঘাত হানে। যার একটিতে কাসেম সোলাইমানি ও মেহেদি মুহান্দিস ছিলেন।

সংবাদমাধ‌্যমগুলো জানায়, রিপার ড্রোন ১৮৫০ কিলোমিটার দূরে এবং ১৫ কিলোমিটার উচ্চতায় প্রায় শব্দহীনভাবে যেতে পারে।

মেইল এই সংবাদের সঙ্গে শুধু ইরান-যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক উত্তেজনার পটভূমি তুলে ধরে। তবে আরব নিউজ তার সঙ্গে হত‌্যাকাণ্ডে কাতারের ভূমিকার কথা তুলে ধরে জানায়, কাতারের জড়িত থাকার কথা বের হয়ে পড়েছে, সেজন‌্য কাতারের পররাষ্ট্রমন্ত্রী শেখ মুহাম্মদ বিন আব্দুল রাহমান ছুটে গেছেন তেহরানে। ইরানের প্রেসিডেন্ট হাসান রোহানির এবং পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফের সঙ্গে দেখা করে কথা বলেছেন।

প্রসঙ্গত, মধ‌্যপ্রাচ‌্যে কাতার ও সৌদি আরব যুক্তরাষ্ট্রের মিত্র হলেও দেশ দুটির মধ‌্যে কয়েক বছর ধরে উত্তেজনা চলছে, ইরাকের হামলায় একটা সুযোগ পেয়ে গেল কিনা সৌদি আরব তা সামনে আরো স্পষ্ঠ হবে।

স্যোসিয়াল মিডিয়াতে শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর...