1. eliusmorol@gmail.com : দিঘলিয়া ওয়েব ব্লগ : দিঘলিয়া ওয়েব ব্লগ
  2. rahadbd300@gmail.com : rahad :
বুধবার, ১২ জুন ২০২৪, ০৪:১৮ পূর্বাহ্ন

।।আজ সার্চ কমিটি প্রস্তাবিত নাম প্রকাশ করবে।।

মো: ইলিয়াস হোসেন
  • সর্বশেষ আপডেট: সোমবার, ১৪ ফেব্রুয়ারী, ২০২২
  • ৩২৮ বার সংবাদ টি দেখা হয়েছে

          ।।দিঘলিয়া ওয়েব ব্লগ সংবাদদাতা।।

প্রধান নির্বাচন কমিশনারসহ অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে যোগ্য প্রার্থী বাছাইয়ে গঠিত সার্চ কমিটিতে প্রস্তাব করা সব নাম মন্ত্রিপরিষদ বিভাগের ওয়েবসাইটে প্রকাশ করা হবে। আজ সোমবার বিকাল ৫টার পরে যেকোনো সময় প্রকাশ করা হতে পারে। একই সঙ্গে বিএনপিসহ যেসব দল এখনও নাম জমা দেয়নি তারা আজ সোমবার বিকাল ৫টার মধ্যে ইমেইলের মাধ্যমে নাম জমা দিতে পারবে।

ইসি গঠন নিয়ে বিশিষ্টজনদের সঙ্গে ধারাবাহিক আলোচনার তৃতীয় বৈঠকের শুরুতেই গত রোববার বিকালে একথা জানান সার্চ কমিটির সভাপতি বিচারপতি ওবায়দুল হাসান। তিনি বলেন যে, ‘যেসব নাম আসবে, চারশ হোক, পাঁচশ হোক, ওয়েবসাইটে তাদের নাম প্রকাশ করা হবে। বিএনপি, সিপিবি, বাসদ তারা এখনও নাম জমা দেয়নি, তারা যদি দিতে চায় আজ সোমবার বিকাল ৫টার মধ্যে তাদের জন্য সময়টা বর্ধিত করলাম। আশা করি, তারা পজিটিভ রেসপন্স করবে।’

 

এর আগে গত শনিবার দুই দফা বৈঠকে বিশিষ্টজনরা প্রস্তাবিতদের নামের তালিকা প্রকাশের দাবি করেছিলো সার্চ কমিটির কাছে। গত রোববারের বৈঠকেও এ দাবি করেন বিশিষ্টজনরা। বিকাল ৪টায় সুপ্রিমকোর্টের জাজেস লাউঞ্জে এই বৈঠকে আমন্ত্রিত ২৩ জনের মধ্যে ১৮ জন উপস্থিত ছিলেন। সার্চ কমিটির পাঁচ সদস্যের পাশাপাশি সচিবের দায়িত্ব পালনকারী মন্ত্রিপরিষদ সচিবও উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম জানান, প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে সার্চ কমিটি কাদের নাম প্রস্তাব করবে তা আগামীকাল মঙ্গলবার বিকালে কমিটির বৈঠকের পর জানা যাবে। মঙ্গলবার বিকাল ৪টায় কমিটির বৈঠক শুরু হবে বলে জানান তিনি। সচিব জানান, প্রস্তাবিত সব নাম প্রকাশ করা হলেও যারা প্রস্তাব করেছেন তাদের নাম প্রকাশ করা হবে না।

 

সার্চ কমিটির বেঁধে দেওয়া সময় গত ১০ ফেব্রুয়ারির মধ্যে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ ২৪টি নিবন্ধিত রাজনৈতিক দল নামের সুপারিশ করে। শুক্রবার প্রস্তাবিত নাম জমা দেওয়ার নির্ধারিত সময়ের মধ্যে সিইসি ও নির্বাচন কমিশনার হিসেবে ৩০৯ ব্যক্তির নাম জমা পড়ে সার্চ কমিটিতে। রাজনৈতিক দলের পাশাপাশি ছয় পেশাজীবী সংগঠন এবং ব্যক্তি পর্যায়ে থেকে এসব নাম প্রস্তাব করা হয়। সার্চ কমিটি প্রধানের ঘোষণা অনুযায়ী, এখন ৩৯টি নিবন্ধিত দলের মধ্যে বাকি ১৫টি সোমবার বিকাল ৫টা পর্যন্ত নাম প্রস্তাবের সুযোগ পাবে। এতে করে বিএনপি চাইলে সিইসি ও নির্বাচন কমিশনার হিসেবে তাদের নাম প্রস্তাব করতে পারবে।

স্যোসিয়াল মিডিয়াতে শেয়ার করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো খবর...